সুস্থ ও সুন্দর থাকার ৪টি সহজ উপায় ডাক্তার হতে চেয়েছিলেন মীম ! ‘The Tunnel of Love’ :: যেখানে প্রকৃতি ও ভালোবাসা মিশেছে নান্দনিকতায় দীর্ঘ দাম্পত্যের গোপন রহস্য তিশার প্রেম..., ব্যক্তিগত জীবনসহ নানা কথা ... শ্যামলী প্রেক্ষাগৃহ আবার চালু হচ্ছে ফিরছেন বিদ্যা!

Tuesday, February 18, 2014

সুস্থ ও সুন্দর থাকার ৪টি সহজ উপায়

বাহুর মেদ নিয়ে অনেকেই বিপদে পড়ে থাকেন। দেখা যায় শারীরিক দিক হতে মোটামুটি ঠিক থাকলেও বাহুতে মেদ জমে অনেককেই মোটা দেখায়। পোশাকের ছোট হাতা নিয়ে অস্বস্তিতে পরেন। হাতের মেদ কমাতে প্রয়োজন হাতকে ভালো করে পরিচালনা করা। যাতে করে হাতের বাহুতে মেদ জমতে না পারে এবং জমে থাকা মেদ দূর হয়। হাত পরিচালনা আপনি ঘরের কাজ করে করতে পারেন। কিন্তু সব কিছুই নিয়মমাফিক চালনা করতে হয়। নিয়মিত ও দৃঢ় প্রতিজ্ঞ থাকলে সব কিছুই সম্ভব। নিয়মত অনুশীলন আপনার হাতের মেদও দূর করবে সহজে। আজকে আপনাদের জন্য রইল দ্রুত হাতের মেদ কমানোর কিছু সহজ উপায়।

দড়িলাফ

হাতের মেদ কমানোর সব চাইতে সহজ ও দ্রুততম উপায় হচ্ছে দড়িলাফ। দড়িলাফ সব থেকে ভালো কার্ডিও ওয়ার্কআউট। এতে হাত চক্রাকারে ঘোরে ও হাতে মেদ দ্রুত কমতে সাহায্য করে সুডোল ও সুন্দর করে তোলে। শুধুমাত্র হাতের জন্যই নয় দেহের যে কোন অংশের মেদ কমানোর দ্রুত ও সহজতম উপায় হচ্ছে দড়িলাফ। ফিটনেস এক্সপার্টদের মতে দিনে মাত্র ১৫ মিনিটের দড়িলাফ খেলা হাত ও দেহের মেদ কমাবে অতি সহজেই।

হাতের ব্যায়াম

সকাল কিংবা সন্ধ্যার ব্যায়ামের জন্য বসে থাকবেন না। অফিস কিংবা বাসায় বসে কাজের ফাকেই হাতে ব্যায়াম করে নিন। এতে করে আপনার সময় বাঁচবে ও দ্রুত বাহুর মেদও কমে যাবে। অফিস কিংবা বাসায় কাজের ফাকে দুটি ব্যায়াম সহজেই করতে পারবেন।

•দুই হাত উচু করে মাথার পিছনে দিয়ে ধরে রাখুন। এরপর প্রথমে কোমর ডান দিকে ঝুঁকে থাকুন ৫ সেকেন্ড। এরপর বাম দিকে ঝুঁকে থাকুন আরও ৫ সেকেন্ড। এভাবে ৩/৪ বার করুন।
•দুই হাত কোমরে মেরুদণ্ডে রাখুন। এরপর কুনুই সামনে পিছনে করতে থাকুন। এভাবে ২/৩ মিনিট করতে থাকুন।
এই ব্যায়াম দুটি আপনার বাহুর মেদ কমানোর সাথে সাথে আপনার মেরুদণ্ডের ব্যথাও দূরে রাখবে।

কোমরের ব্যায়াম

মনে করতে পারেন হাতের মেদের জন্য কোমরের ব্যায়ামের গুরুত্ব কতোটুকু। কিন্তু কোমরের ব্যায়ামের মাধ্যমেও আপনি হাতে মেদ দূর করতে পারেন। প্রথমে এক এক পাউন্ডের দুটি ডাম্বেল হাতে নিয়ে দাঁড়ান। এরপর হাত উপরে তুলে সোজা করে রাখুন। এভাবেই কোমর ঘুরানোর চেষ্টা করুন। প্রথমে আস্তে আস্তে ঘোরান। কোমরের মাসলের সাথে বাহুর মাসলের সংযোগ থাকে। কোমর ঘোরানোর সাথে সাথে বাহুর মাসলে টান পড়ে ও জমে থাকা মেদ দূর হয়।

হাতের ওপর পুরো দেহ তোলার চেষ্টা করুন

ছোটবেলার একটি সহজ খেলার সাথে আপনি হাতের মেদ দ্রুত সরাতে পারেন। বাচ্চারা কোন উঁচু স্থানে ওঠার সময় হাতের ওপর পুরো দেহের ভর দিয়ে উঠে যায়। ঠিক এমনি করে আপনিও দেহের ভর হাতের ওপর দিয়ে বাহুর মেদ দূর করতে পারেন। একটি লোহার রড কিংবা এমন কিছু নিন যা আপনার ভার সহ্য করতে পারবে। এরপর সেই রডে দুই হাত দিয়ে চাপ দিয়ে পুরো দেহ উঁচু করার চেষ্টা করুন। প্রথমে কষ্ট হলেও পড়ে সহজ হয়ে যাবে। এই ব্যায়ামটি ২০ বার করুন প্রতিদিন। খুব দ্রুত হাতের মেদ কমে যাবে।

No comments:

Post a Comment

উপরে